হারভেস্ট টিভির উচ্চাকাঙ্ক্ষা ক্রপ্পার আসার হুমকি দেয়

0
274

২ January জানুয়ারীর উইকএন্ডে হার্ভেস্ট টিভি – একটি নতুন ইংরেজি নিউজ চ্যানেল — ভারতে সরাসরি সম্প্রচারিত হয়েছে। এর হানিমুন সময়কাল স্বল্পকালীন ছিল। মাত্র দু’দিন পরে, চ্যানেলটি চালু হওয়ার প্রথম ব্যবসায়ের কয়েক ঘন্টা পরে, হার্ভেস্ট টিভি সংক্ষেপে এয়ারওয়েভ থেকে অদৃশ্য হয়ে গেল। এটি — এয়ারটেলের সরাসরি ঘরে ঘরে (ডিটিএইচ) পরিষেবা এবং তারের প্ল্যাটফর্ম ডেন নেটওয়ার্কগুলিতে উপলব্ধ যে দুটি প্ল্যাটফর্মেই এটি কালো হয়ে গেছে।

এরপর কী?

চ্যানেলটি কয়েক মিনিট পরে আবার উপস্থিত হয়েছিল, তবে আলাদা, ডাউনগ্রেড ফ্রিকোয়েন্সি অনুসারে, হার্ভেস্টের প্রচারক ভীকন মিডিয়া এবং ব্রডকাস্টিংয়ের সভাপতি দীপক চৌধুরী বলেছেন। এবং তখন থেকেই, জিনিসগুলি নিম্নমুখী i

হার্ভেস্ট টিভির লঞ্চটি টেলিভিশন সংবাদমাধ্যমের বিশ্বে একটি গুরুত্বপূর্ণ হিসাবে চিহ্নিত হয়েছিল। একটি রাজনৈতিক নিউজ চ্যানেল ভারতীয় জাতীয় কংগ্রেসের (আইএনসি) কিছু রাজনীতিবিদদের সমর্থন পাওয়ার গুজব প্রকাশ করেছে, এটি আসন্ন সাধারণ নির্বাচনগুলির ঠিক আগেই এটি চালু করেছিল। এটি বারখা দত্ত এবং করণ থাপারের মতো প্রবীণ সাংবাদিকদের টেলিভিশন প্রত্যাবর্তনকে চিহ্নিত করে। তবে তার অস্তিত্বের মাত্র এক সপ্তাহ পরে, হার্ভেস্ট টিভি নিজেকে বিতর্কিতভাবে হাঁটু গেঁথে দিয়েছে। এটি ইতিমধ্যে একাধিক আইনী নোটিশ এবং সরকারী অভিযোগ পেয়েছে। একটি নাম ইস্যু, একটি লোগো সমস্যা, একটি অস্পষ্ট শেয়ারহোল্ডিং প্যাটার্ন এবং ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি) নেতা কপিল সিবালের সাথে “কথিত” সহযোগিতা রয়েছে।

৩০ শে জানুয়ারী, সংস্থাকে তথ্য ও সম্প্রচার (আইএন্ডবি) মন্ত্রকের তিনটি নোটিশ দিয়ে এই বিষয়গুলি ব্যাখ্যা করতে অনুরোধ জানানো হয়েছে, পাশাপাশি ট্রেডমার্কের অননুমোদিত ব্যবহারের জন্য আরও একটি আইনী নোটিশও দেওয়া হয়েছিল। চৌধরীর মতে, ব্ল্যাকআউটটি চ্যানেলটির টেলিপোর্ট অপারেটর প্ল্যানেটকাস্ট মিডিয়াতে চ্যানেলটির আপলোডকৃতদের অনুমোদনের অনুমতি না পাওয়ায় চ্যানেলের টেলিপোর্ট অপারেটর প্ল্যানেটকাস্ট মিডিয়াতে প্রভাবিত করার ফলস্বরূপ ছিল। প্ল্যানেটকাস্ট কেনের ইমেল করা প্রশ্নের কাছে সাড়া দেয়নি।

ডিজিটাল মিডিয়াতে বলা হয় হার্ভেস্ট টিভি বা এইচএনএন নিউজটি এসেছে দিল্লি-ভিত্তিক ভিকন মিডিয়া এবং ব্রডকাস্টিং প্রাইভেট লিমিটেড থেকে। ২০০৯ সালে অন্তর্ভুক্ত, ভাইকনের আর্থিক আয় ছিল ৩.৮ কোটি রুপি ($ ৫৩৩,০০০ ডলার) অর্থবছরের ১৮ বছরে এবং কেবল একটি অন্য টেলিভিশন চ্যানেল runs কাটায়য়ানি টিভি নামে একটি হিন্দু ভক্তিমূলক চ্যানেল চালায়। প্রতিক্রিয়া কি আপনি ভীকন মিডিয়া সম্পর্কে শুনে নি। তারা ভারতীয় মিডিয়া রাডারে সবেমাত্র একটি ব্লিপ হয়েছে। ফসল কাটা টিভি বলতে বোঝা যাচ্ছিল রোদে তাদের মুহুর্ত। তবে পরিকল্পনা মতো জিনিসগুলি প্যান করা হয়নি।

ভীকন মিডিয়া এখনও পর্যন্ত যা কিছু করেছে তা তাড়াতাড়ি দেখে মনে হচ্ছে। এটির উদ্বোধনের সময়টি খুব কমই চমকপ্রদ। ২০১২ সালের সাধারণ নির্বাচনগুলির আগেই এটি শুরু করবে এটি ট্র্যাকশন দেবে এবং রাজনৈতিক দলের সাধারণ নির্বাচনী প্রচার প্রচারণা জোরদার করতে পারে যার সাথে এই সম্পর্ক রয়েছে বলে গুঞ্জন রয়েছে। স্থল দৌড়াতে এর চেয়ে ভাল সময় আর থাকতে পারে না। তবে প্রবর্তন করতে আগ্রহী হয়ে, চ্যানেল এবং এর প্রচারকারীরা মনে হচ্ছে বিভিন্ন নিয়ন্ত্রণকারী নিয়মাবলী নিষ্ক্রিয় করেছে। শর্টকাটগুলি যে হারভেস্টের পূর্বাবস্থায় ফিরে আসতে পারে।

হার্ভেস্টের কথিত রাজনৈতিক সম্পৃক্ততার প্রেক্ষিতে এর প্রচারকরা অবশ্যই জানতেন যে কোনও কিছু লাইন না থাকলে চ্যানেল কর্তৃপক্ষের কাছ থেকে আগুন নেবে। এটি সত্ত্বেও, তারা সিস্টেমটি গেমটি বেছে নিয়েছিল। এটি প্রশ্ন উত্থাপন করে – হার্ভেস্ট কি আসল দীর্ঘমেয়াদী মিডিয়া প্লে বা স্বল্পমেয়াদী রাজনৈতিক?

রাজনীতির অনুমতি দিন

ব্যবসায়ের যে কোনও নির্বাহীকে জিজ্ঞাসা করুন এবং তারা আপনাকে বলবে যে ভারতে কোনও নিউজ চ্যানেল চালু করার পক্ষে সবচেয়ে কঠিন অংশটি দীর্ঘ ও ক্লান্তিকর অনুমতি প্রক্রিয়া। আপনার কমপক্ষে পাঁচটি পৃথক বিভাগ এবং মন্ত্রনালয়ের অনুমতি এবং ছাড়পত্র প্রয়োজন এবং সর্বোপরি, কোনও আইনী সময়সীমা নেই যা প্রক্রিয়া পরিচালনা করে।

সুতরাং, জড়িত বিভাগগুলির কৌতুক এবং কল্পিততার ভিত্তিতে (ক্ষমতায় থাকা রাজনৈতিক দলের উল্লেখ না করা) প্রক্রিয়াটি কয়েক সপ্তাহ থেকে কয়েক বছর সময় নিতে পারে। উদাহরণস্বরূপ, রাজীব চন্দ্রশেখর-সমর্থিত রিপাবলিক টিভি কয়েকটি সপ্তাহের মধ্যে এর সমস্ত অনুমতিগুলি সাজানোর ব্যবস্থা করেছিল। অন্যদিকে ব্লুমবার্গ কুইন্ট ২০১৩ সাল থেকে লাইসেন্সের অপেক্ষায় ছিল।

নতুন করে শুরু করা একমাত্র সংগ্রাম নয়। কোনও চ্যানেলের নাম বা লোগো পরিবর্তন করতে বা যদি কোনও সংস্থার শেয়ারহোল্ডিং বা মালিকানা প্যাটার্নে কোনও পরিবর্তন আসে তবে অনুমতিও প্রয়োজন। 2018 এর সবগুলিতে, আইএন্ডবি 18 টি অনুমতি দিয়েছে, যার মধ্যে ছয়টি সংবাদ অনুমতি ছিল (চারটি জি মিডিয়া কর্পোরেশন লিমিটেডকে এবং দুটি বেনিট কোলম্যান অ্যান্ড কোম্পানি লিমিটেডকে (বিসিসিএল))।

নীচের লাইন: স্যাটেলাইট টিভি চ্যানেল চালানোর অনুমতি পাওয়া শক্ত। এবং এটি কেবল তখনই শক্ত হয়ে যায় যখন আপনি ক্ষমতাসীন সরকারের প্রাথমিক রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী — আইএনসি-র সাথে সম্পর্ক স্থাপন করেন। আইএনসি-সমর্থিত একটি নিউজ চ্যানেলের গুজব কমপক্ষে 2018 সালের শুরুর দিকে থেকেই ছিল, তবে এটি দিনের আলো দেখেনি, সম্ভবত কারণ অনুমতিগুলি ক্ষমতায় থাকা পার্টি দ্বারা নিয়ন্ত্রিত হয়। এটি লক্ষ করা উচিত যে রাজীব চন্দ্রশেখর প্রজাতন্ত্রের প্রবর্তনের সময় স্বতন্ত্র সংসদ সদস্য ছিলেন, তিনি ইতিমধ্যে ক্ষমতাসীন বিজেপি সরকারের সাথে সম্পর্ক রেখেছিলেন এবং পরে বিজেপির সদস্য হয়েছিলেন।